শুরু হয়ছেে লোকসংগীত ভিত্তিক রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা ২০১৯’

বাংলা লোকসংগীতে নতুন প্রতিভা অন্নেষনে মাছরাঙা টেলিভিশনে আবার শুরু হচ্ছে সান ফাউন্ডেশনের উদ্যোগে ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড এর পৃষ্ঠপোষকতায় ম্যাজিক বাউলিয়ানা ২০১৯। দেশের তরুণ প্রজন্মকে এবং বিশ্বমঞ্চে বাংলা লোকগানের চিরন্তন আবেদনের সাথে পরিচয় করানোর উদ্দেশ্যেই এই রিয়েলিটি শো।

লোকসংগীত বাংলাদেশের সকল শ্রেণীর মানুষের কাছে সমান জনপ্রিয়। প্রবাহমান সংস্কৃতির ধারায় সংগীতের অন্যান্য ক্ষেত্রগুলোর মতো লোকসংগীত সহাবস্থান করছে তার ¯^কীয় রূপ বৈচিত্র নিয়ে। লোকগানের ইতিহাস-ঐতিহ্যের এই শক্তিকে বিশ্বমঞ্চে তুলে ধরার অন্যতম একটি প্ল্যাটফর্ম হচ্ছে ‘ম্যাজিক বাউলিয়ানা’। প্রতিযোগীতাটি সবার জন্য উন্মুক্ত। বাংলাদেশের যেকোনো নাগরিক এতে অংশ নিতে পারবেন।
লোকসংগীতের ঐতিহ্য ও সংস্কৃতি অটুট এবং ভবিষ্যত প্রজন্মের জন্য যথাযথ আর্কাইভ তৈরির পাশাপাশি শিল্পীদের পাশে দাঁড়ানোর জন্য, তাদের সঠিক মূল্যায়ন, গানের রাইটস ও রয়ালিটি যথাযথভাবে নিশ্চিত করার জন্য যাত্রা শুরু হয়েছিলো সান ফাউন্ডেশনের। যাত্রা শুরু করার পর থেকেই সান ফাউন্ডেশন বাংলা লোকসংগীতের প্রসার নিয়ে কাজ করে যাচ্ছে।

এই ধারাবাহিকতায় সান ফাউন্ডেশনের উদ্যোগে ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের সহযোগিতায় ১১ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে ঘোষণা করা হয় এই তৃতীয় আসরের। সেখানে উপস্থিত ছিলেন সান ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং মাছরাঙা টেলিভিশন ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর জনাব অঞ্জন চৌধুরী, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের হেড অফ অপারেশনস জনাব মালিক মো: সাঈদ সহ সংশ্লিষ্ট আরো বিশিষ্টজন।

বাংলাদেশের সবচেয়ে বড় ফোক রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা’- এর তৃতীয় আসরের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে এবং চলবে আগামী ২৬ শে সেপ্টেম্বর পর্যন্ত। বাংলাদেশের ৭ টি অঞ্চল – ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, কুষ্টিয়া ও ময়মনসিংহে অনুষ্ঠিত হবে ‘ম্যাজিক বাউলিয়ানা ২০১৯’-এর অডিশন রাউন্ড।

অডিশন রাউন্ড থেকে বাছাই করা শিল্পীদের পরবর্তী পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নির্বাচিত করা হবে। তাদের নিয়ে করা হবে গ্রূমিং সেশন। সেখানে শিল্পীদের সংঙ্গীত পরিবেশনা, সুরের ব্যবহার, যথাযথ স্কেল নির্বাচন, শুটিং সংক্রান্ত বিষয়ে ধারণা দেওয়ার পাশাপাশি ক্যামেরার সামনে দাঁড়ানো, মাইক্রোফোনের পজিশন, শব্দ প্রক্ষেপণ, পারফর্মিং আর্ট সহ অন্যান্য প্রয়োজনীয় বিষয়ে ধারণা দেওয়া হবে।
বাছাই করা এই প্রতিযোগীদের নিয়ে শুরু হবে ‘ম্যাজিক বাউলিয়ানা ২০১৯’-এর মূল প্রতিযোগীতা। পর্যায়ক্রমে এদের মধ্য থেকে সেরা ৩ শিল্পীকে ম্যাজিক বাউলিয়ানা ২০১৯-এর বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে। বর্ণাঢ্য এই আয়োজন, তারকা শিল্পীদের অংশগ্রহণ আর প্রতিযোগীদের হাড্ডাহাড্ডি লড়াই দেখতে চোখ রাখুন মাছরাঙা টেলিভিশনের পর্দায়।

উল্লেখ্য, বিজয়ী প্রতিযোগীরা দেশ ও বিদেশের জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পীদের সাথে ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-এর মঞ্চে গাওয়ার সুযোগ পাবেন।

ম্যাজিক বাউলিয়ানার এই আয়োজনে বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন শফি মন্ডল, ড: নাশিদ কামাল এবং চন্দনা মজুমদার।

ম্যাজিক বাউলিয়ানা-এর আয়োজক মাছরাঙ্গা টেলিভিশন। পৃষ্ঠপোষক স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড। ক্রিয়েটিভ এবং ইভেন্ট পার্টনার মিডিয়াকম লিমিটেড। রেডিও পার্টনার রেডিও দিন-রাত, ওয়ারড্রোব পার্টনার – বিশ্বরঙ। প্রেস পার্টনার- কালের কন্ঠ। অনলাইন মিডিয়া পার্টনার – Banglanews24.com

ম্যাজিক বাউলিয়ানা সম্পর্কে আরও জানতে ও রেজিস্ট্রেশন করতে ভিজিট করুন ম্যাজিক বাউলিয়ানা-এর ওয়েবসাইট (www.magicbauliana.com.bd), অথবা ফোন করুন টোল ফ্রি নম্বরে ০৮০০০৮৮৮০০০।