‘ম্যাজিক বাউলিয়ানা’য় সেরা হলেন কারা

হয়ে গেল দেশের সবচেয়ে বড় বাউলগানের রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা ২০২২’-এর গ্র্যান্ড ফিনালে। রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের বলরুমে আয়োজন করা হয় ঝলমলে এক অনুষ্ঠানের। সান ফাউন্ডেশনের উদ্যোগে ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের পৃষ্ঠপোষকতায় মাছরাঙা টেলিভিশনে সম্প্রচারিত হয় ‘ম্যাজিক বাউলিয়ানা–২০২২’-এর গ্র্যান্ড ফিনালে। ‘ম্যাজিক বাউলিয়ানা ২০২২’-এর ওয়ার্ডরোব পার্টনার হিসেবে ছিল দেশাল।

‘ম্যাজিক বাউলিয়ানা’র চতুর্থ আসরে প্রথম স্থান অর্জন করেন ঢাকার শফিউল বাদশা, দ্বিতীয় নেত্রকোনার ফকির চান এবং তৃতীয় হয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার অর্ণব ভট্টাচার্য্য। এ ছাড়া বাকি সেরা ছয়ে ছিলেন জামালপুরের সাইফুল ইসলাম, কুষ্টিয়ার অর্পা খন্দকার ও জয়পুরহাটের ঐশী রাণী। প্রথম স্থান অর্জনকারী শফিউল বাদশা পেয়েছেন পাঁচ লাখ টাকা। দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী যথাক্রমে পেয়েছেন ৩ ও ২ লাখ টাকা।

সাত মাস ধরে চলা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন সারা দেশের ৫০ হাজারের বেশি প্রতিযোগী। তাল-সুর-লয়, উচ্চারণ এবং গায়কি—এই পাঁচ বিষয়ে মার্কিং করে সম্মানিত বিচারকেরা সেরা প্রতিযোগী নির্বাচিত করেন। বিচারক হিসেবে গুরুদায়িত্ব পালন করেছেন লোকগানের শিল্পী বাউল শফি মণ্ডল, শাহনাজ বেলী ও আরিফ দেওয়ান।

অনুষ্ঠানে ভবিষ্যৎ প্রজন্মের সঙ্গে বাউলগানের সংযোগ আরও দৃঢ় করতে আর্কাইভ হিসেবে ‘ম্যাজিক বাউলিয়ানায় পরিবেশিত লোকগানের শুদ্ধ সংকলন-১’ বইটির মোড়ক উন্মোচন করেন বিশেষ অতিথি উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী রুনা লায়লা, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের হেড অব অপারেশনস মালিক মোহাম্মদ সাঈদ এবং বইটির গবেষক ও সম্পাদক, বাংলা একাডেমির উপপরিচালক তপন বাগচী।
অনুষ্ঠানে নৃত্য পরিবেশনা করেন জনপ্রিয় মডেল ও নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ।

সেরা ছয় প্রতিযোগীর সঙ্গে গান পরিবেশন করেন অভিনেতা চঞ্চল চৌধুরী। এ ছাড়া উপস্থিত ছিলেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড, মিডিয়াকম, সান কমিউনিকেশনস ও স্কয়ার গ্রুপের অন্য কর্মকর্তারা।

দর্শকদের সুবিধার্থে ম্যাজিক বাউলিয়ানার এ পর্যন্ত প্রচারিত সব কটি পর্বই ইউটিউবে নিজস্ব চ্যানেলে সংরক্ষণ করেছে কর্তৃপক্ষ।