কুসুম শিকদারের গানে মুগ্ধ পূর্ণিমা

‘কুসুম শিকদার, এত দিন তোমার অভিনয়ের ভক্ত ছিলাম, এবার তোমার গান শুনে অনেক মুগ্ধ হলাম।’ নিজের অফিশিয়াল ফেসবুক পেজে এমনই মন্তব্য করেছেন অভিনেত্রী পূর্ণিমা।

এদিকে প্রিয়জনকে হৃদমাঝারে রাখার হাহাকার সুরে সুরে প্রকাশ করেছেন কুসুম শিকদার। তাঁর সঙ্গে কণ্ঠ মিলিয়েছেন কণ্ঠশিল্পী নয়ন শীল। কুসুম শিকদার ও নয়ন শীলের এই দ্বৈত আয়োজনের পেছনের গল্পটা একটু ভিন্ন। এর শুরু দেশের সবচেয়ে বড় ফোক রিয়ালিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা’-র মাধ্যমে।

‘ম্যাজিক বাউলিয়ানা’-র তৃতীয় আসর শুরু হয়েছিল ২০১৯ সালের সেপ্টেম্বরে। বাংলার বাউলগান দিয়ে সারা বিশ্ব মাতাতে সান ফাউন্ডেশনের এই উদ্যোগের পৃষ্ঠপোষক স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড। আর আয়োজনটি সম্প্রচার করা হয় মাছরাঙা টেলিভিশনে। ২০১৯ সালের ২৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিযোগিতায় সারা দেশ থেকে রেজিস্ট্রেশন করেছিলেন ৪২ হাজারেরও বেশি প্রতিযোগী। সেখান থেকে দেশজুড়ে দীর্ঘ অডিশন ও সিলেকশন পর্ব পেরিয়ে মূল রাউন্ডে অংশগ্রহণের সুযোগ পান মাত্র ২৬ জন। বিচারকদের রায়ে শেষ পর্যন্ত টিকে থাকেন পাঁচ প্রতিযোগী। তাঁরা হলেন লালমনিরহাটের সিরাজাম মুনিরা পাখি, কুষ্টিয়ার ইতি ইব্রাহিম, রাজবাড়ীর সোহেল ভেড়ো, টাঙ্গাইলের পলাশ চন্দ্র শীল এবং চট্টগ্রামের নয়ন শীল।

চ্যাম্পিয়ন বাছাই শুরুর আগেই সারা বিশ্বে শুরু হয় কোভিড-১৯-এর প্রকোপ। এমন পরিস্থিতিতে আড়ম্বরপূর্ণ গ্র্যান্ড ফিনালে আয়োজন করা সম্ভব হয় না। তবে গত ২২ অক্টোবর মাছরাঙা টেলিভিশনে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ‘ম্যাজিক বাউলিয়ানা ২০১৯’-এর বিজয়ী হিসেবে ঘোষণা করা হয় সেরা পাঁচের সবাইকে। প্রত্যেকের হাতে তুলে দেওয়া হয় আড়াই লাখ টাকার পুরস্কার অর্থ।