Login
Register

প্রকৃতি সুরক্ষায় যাত্রা শুরু করলো জোনাকি ফাউন্ডেশন

বৈশ্বিক দূষণ থেকে সবুজ বাংলাদেশ এবং তার জীববৈচিত্র্যের সুরক্ষা নিশ্চিতকরণ এবং সচেতনতা বৃদ্ধির লক্ষে ১২ মার্চ ঢাকার একটি হোটেলে বাংলাদেশের প্রথম ফাইন পারফিউম ব্র্যান্ড ‘জোনাকি বাই নাসরিন জামির’ এর ডিজাইনার নাসরিন জামির উদ্বোধন করেন ‘জোনাকি ফাউন্ডেশন’।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ, তার স্ত্রী আক্কি ওকমা, সাবেক রাষ্ট্রদূত মুহাম্মদ জামির, মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থানরত সাবেক বাংলাদেশি রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন, এফএও এক্সপার্ট জন টেইলর এবং দূর্জয় বাংলাদেশ ফাউন্ডেশনের দূর্জয় রহমান জয়।

‘জোনাকি বাই নাসরিন জামির’ পারফিউম ফ্রান্স থেকে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশে ডিজাইন করা হয়েছে এবং এটি মালয়েশিয়াতে উৎপাদিত। চট্টগ্রামের সবুজঘেরা পাহাড়, জলাধার আর সেই মনোরম প্রকৃতির মধ্যে ছড়িয়ে থাকা জোনাকির সৌন্দর্যের মধ্যে শৈশব কাটিয়েছিলেন নাসরিন জামির। আর সেই স্মৃতিবিজরিত মুহুর্তগুলো অনুপ্রাণিত হয়ে তিনি এই ফ্রেগরেন্সটি তৈরি করেন। এবার সেই প্রকৃতিতে জোনাকির আলো সারাদেশে আগের রুপে ফিরিয়ে নিতে তিনি এই ফাউন্ডেশনটি শুরু করার উদ্যোগ নেন।

তিনি বলেন, গত বছর যখন জোনাকি ফ্রেগরেন্স লঞ্চ করি, তার পরপরই আমি সিদ্ধান্ত নিই সারাবিশ্বের ক্রমবর্ধমান পরিবেশ দূষণের প্রকোপ থেকে জোনাকির সুরক্ষা নিশ্চিতকরণে একটি ফাউন্ডেশন গড়ে তুলবো। বিশ্ব জলবায়ু পরিবর্তনের প্রভাব যেভাবে আমাদের জীববৈচিত্র্যের মধ্যে প্রভাব ফেলছে, তার মধ্য দিয়ে জোনাকির মতো সকল জীবের সুরক্ষা নিশ্চিত করার নানা পরিকল্পনা নিয়ে আলোচনা হয় এই অনুষ্ঠানে। সেই সঙ্গে নিরাপদ পানি নিশ্চিতকরণ এবং বৃক্ষরোপণের মাধ্যমে পরিবেশ রক্ষার নানা পরিকল্পনা এবং উদ্যোগ তুলে ধরেন নাসরিন জামির।

সেই সঙ্গে জোনাকি বাই নাসরিন জামির পারফিউমের পর এবার বিভিন্ন ফ্রেগরেন্স এবং রঙের জোনাকি লিপস্টিক পাওয়া যাচ্ছে সারাদেশে।